রস-আভাষ
== এই ব্লগে
প্রদর্শিত অপরের রচনাংশ, স্থিরচিত্র বা অলংকরণের কপিরাইট
আমাদের নয় । ==
পোস্টের বক্তব্য স্পষ্টতর করতে এগুলি সাজানো হচ্ছে । কোনও ব্যবসায়িক স্বার্থে নয় ।
BlOGUS ব্লগে ‘রস-আভাষ’ । |
কিশোর আভাষ কুমার । |
[স্থান : নাট্যবিদ্যালয়ের পবিত্র শ্রেণীকক্ষ
।]
ম্যাষ্টর ।। বীররস হল পঞ্চম রস ।
ছাত্তর ।। পঞ্চম ? Boss !
ম্যাষ্টর ।। উত্তম প্রকৃতির চরিত্রে বীররসটা
দেখা যায় । উৎসাহই এর প্রাণ ...
ছাত্তর ।। প্রাণ না । ফিরোজ
খান ।
ম্যাষ্টর ।। কে ?!
ছাত্তর ।। 'খোটে সিক্কে'
। পঞ্চম-এর
সুর ।
ম্যাষ্টর ।। মারব ঠাস ! চলছে নাট্য
ক্লাস । নাট্যশাস্ত্র পাঠকালে এ কী রসাভাস ?
ছাত্তর ।। রস-আভাষ
। কিনা
আভাষ কুমার-এর গানের রস ।
ম্যাষ্টর ।। আভাষ-টা কে ?
ছাত্তর ।। আপনারা হোলসেল এত 'টা' 'টা' করেন যে ! আভাষ-টা, থিয়েটার-টা, অভিনয়-টা, লেখাপড়া-টা
...?
আর আভাষ
কুমার কে ? জনপ্রিয়তম সিংগার । সাতাশিতে প্রয়াণ । তবু আজও তামাম ইন্ডিয়া শোনে
তাঁর গান ।
ম্যাষ্টর ।। এটা নাট্য বিভাগ । সিনেমার
পপ্যুলার গাইয়ে এখানে অপাংক্তেয় ।
ছাত্তর ।। কেন ? বাংলায় বুঝি
আনপপ্যুলার হলেই সে নট শ্রেয় ? আর হিন্দি ছবি অশুচি, নাট্যশিল্প শুদ্ধ হল কীসে ?
ম্যাষ্টর ।। হুঁ । বক্তব্যটা শ্রবণ করি
।
ছাত্তর ।। আপনার ম্যাষ্টরির বিষয়
ভরত-নাট্যশাস্ত্রের আটখানা রস । অরুণ, কিরণ, বরুণ
-
ম্যাষ্টর ।। ওফ । শৃঙ্গার, হাস্য,
করুণ -
ছাত্তর ।। ইত্যাদি প্রভৃতি এবং তার বহিঃপ্রকাশ
। অভিব্যক্তি ।
তাই
তো এক্সপ্রেশনের গুরুদেবকেই স্মরণ করলাম ।
ম্যাষ্টর ।। বাংলার গুরু নয় কী কারণ ?
ছাত্তর ।। হিন্দি গুরু ধরা বারণ ? ইনি কিন্তু
বাঙালি । কাজেই ইউসলেস সংস্কারকে মারুন গুলি ।
আভাষ
কুমার-এর
গানে পাতুন কান । নইলে আপনাদের দেড়ে-সমাজেরই লোকসান ।
'খোটে সিক্কে'-র থিম সং ১ শোনা কি ?
নোট করবেন ঐ লাইনের গায়কি - 'হিম্মতওয়ালে কো
মরনা নহী' ।
কেয়া স্পিরিট । কী উৎসাহ । চলতা-ফিরতা বীররস ।
কেয়া স্পিরিট । কী উৎসাহ । চলতা-ফিরতা বীররস ।
ম্যাষ্টর ।। নাট্যরসটা এই বুঝলে ?
ছাত্তর ।। বোঝালেন কখন ?
ম্যাষ্টর ।। দু-পয়সার ফিল্মি দর্শন । নেই
কোন ডেপথ । তার সঙ্গে বীররসের
সুমহান কনসেপ্ট –
ছাত্তর ।। শাবাশ । পাতি নাটকের আলোচনায়
নাট্যশাস্ত্র টানেন । তখন হয় না রসাভাস ?
আরে
সবই তো আলটিমেটলি সেই মানুষের আখ্যান । অন্তর এক । বদলায় বহিঃপ্রকাশ ।
চেঞ্জ করে আঙ্গিক ।
কাজেই
ফোর্থ সেঞ্চুরির ভরতমুনিও প্রাসঙ্গিক, আবার বিশ শতকেরও গান, ‘হারে না ইনসান’ ২ ।
সেখানে
বীররস পান । এখানে ফিরোজ খান ।
যেমন
খুশি নেব সবার থেকে ।
ম্যাষ্টর ।। ওকে । কিন্তু অভিনয়ের ধান
ভানতে গীত প্রসঙ্গ কেন ?
ছাত্তর ।। শুধু গীত নয় । চিত্র-সংগীত
।
যে
গান স্রেফ শোনবার নয়, দেখবার । দেখার, আবার ছোঁয়ার । কখনও-বা
শোঁকবার । ‘ও মাঝি রে’ ৩ গানে নদীর খুশবু পাননি ?
ঘেঁটে
দেখুন ছয় টু আট দশকের হরেক হিরো-র জার্নি । সবাই বন্দি মানানসই ম্যানারিজমের ফাঁদে
।
আভাষ-এর স্বর বাঁধা নয় কোন ছাঁদে । জ্যান্ত হচ্ছে নায়কের ব্যক্তিগত স্টাইল, চরিত্রের উপযুক্ত ভঙ্গি । এ-ক্লাস এক্সপ্রেশনের ম্যাজিক হল সঙ্গী ।
আভাষ-এর স্বর বাঁধা নয় কোন ছাঁদে । জ্যান্ত হচ্ছে নায়কের ব্যক্তিগত স্টাইল, চরিত্রের উপযুক্ত ভঙ্গি । এ-ক্লাস এক্সপ্রেশনের ম্যাজিক হল সঙ্গী ।
অথচ
সবটাই তাল-লয়-স্বরলিপির কঠিন কঙ্কাল বাঁচিয়ে । কেয়া হ্যায় ইয়ে ? অ্যাকটিং না
গান ?
ম্যাষ্টর ।। প্লেব্যাকটা তো অভিনয়েরই
এক্সটেনশন । নন-ফিল্ম
আধুনিক গান কিন্তু নির্দিষ্ট কোন চরিত্র-কণ্ঠে নয় ।
ছাত্তর ।। নট সবসময় । ‘বাবা ও
খোকা’ ?
ম্যাষ্টর ।। অশ্রুত ।
ছাত্তর ।। শুনে ফেলুন দ্রুত । গানে
ডাবল রোল ।
ম্যাষ্টর ।। হুঁ ।
ছাত্তর ।। আবার ‘ছুপা
রুস্তম’ ছবি । একটা গানে দেব আনন্দ ৪ । অন্যটিতে
ভাই বিজয় ৫ ।
শুধু
মিমিক্রি নয় । দুজনের বৈশিষ্ট্য পৃথক করে এঁকেছেন আভাষ । অমন
পারেন আর কে ?
কে. এন. সিং-এর নেপথ্যে উদ্দাম গাইতে ৬ ? অনায়াসে
বামাকণ্ঠ থেকে প্রাণ সাহেবের গলায় বইতে ৭ ?
আভাষ
কুমার-এর
সর্বাঙ্গ সাড়া দিত গানে ।
নাট্যবিদ্যালয়ের
কেউ কি এসব জানে ? খালি দাড়ির চাষ । পবিত্রতার মুখোশ । আর ‘টা’
‘টা’ মুদ্রাদোষ ।
ম্যাষ্টর ।। হুঁ ।
ছাত্তর ।। একটু আগে পড়াচ্ছিলেন
রুদ্ররোষ –
ম্যাষ্টর ।। উঁহু । রৌদ্র রস । চতুর্থ নাট্যরস । ক্রোধ
হইতে ভূমিষ্ঠ ।
ছাত্তর ।। ডেমো শুনবেন সুমিষ্ট ? ‘য্যায়সে
কো ত্যায়সা মিলা’ ৮ । চাবুকের
ঘ্যাঁস ঘ্যাঁস । আর পাল্লা দিয়ে রাগী কণ্ঠ । ক্রোধ, বিলকুল পিওর ।
ম্যাষ্টর ।। শিওর ?
ছাত্তর ।। কেন ? সিনেমা বলে
সংশয় ? হিন্দি, তাই হ্যাটা ?
নাকি
অভিব্যক্তিতে – দেখি নাট্যশাস্তর ... গণ্ডস্ফুরণ বা হস্তাগ্রনিষ্পেষণ ... অনুপস্থিত বলে ?
আপনি
আমার ম্যাষ্টর হওয়ার যোগ্যই নন স্যার ।
ম্যাষ্টর ।। ধ্যার ।
ছাত্তর ।। দাড়িতে চুনকাম দেখলেই উপুড় হতে
হবে ? কুসংস্কার । সমস্ত গুরুজন কি সম্মানের পাত্তর ?
ম্যাষ্টর ।। ধ্যারটা বললাম তোমাকে
ছাত্তর । পোড়া কচু শিখেছ অ্যাকটিং ।
ছাত্তর ।। মিনিং ?
ম্যাষ্টর ।। ‘য্যায়সে কো
ত্যায়সা মিলা’-য় জাস্ট নিরেট রাগ ? প্রতিশোধ
নেওয়ার সময় আর কী করি ফিল ?
ছাত্তর ।। ঐ একটা – কী বলব –
থ্রিল –
ম্যাষ্টর ।। ঠিক
তাই । দীর্ঘ অপেক্ষার অন্তে আশ মিটিয়ে ধোলাই । ক্রোধ ছাপিয়ে মজা । রোমাঞ্চ
। সেটাই লক্ষ্য করলে না ঐ গানে ?
ছাত্তর ।। তার মানে ? ওটা শুনেছেন
?
ম্যাষ্টর ।।
একটা রস গড়িয়ে এসে অন্যে মিশে যায় । তবে না ঝিলিক মারবে অভিনয় ।
ছাত্তর ।। রাইট ! চমক চাই চমক ।
নাট্যব্যাকরণ মেনে বিশুদ্ধ ‘ভাল’ অভিনয়,
বাসি বিস্কুট ভিন্ন কিছু নয় । কিন্তু আপনি –
ম্যাষ্টর ।।
চিনব না তাঁকে, আভাষ যাঁর আসলি নাম ? আর পদবি ব্যানার্জি নয়,
গ্যাঙ্গার্জি ?
শোন
ছাত্তর । তুমি
তো সাত-আট দশকের নজির টানলে মাত্তর ।
‘দুখী
মন মেরে’ ৯ গেল কোনখানে ?
করুণ
রস ।
তথাপি নয় প্যানপ্যানে । একাকিত্ব । অস্ফুট অভিমান । ‘দর্দ হমারা
কোই না জানে’ ।
ঐ
সূক্ষ্ম মড্যুলেশন চেনায় শিল্পীর জাত ।
ছাত্তর ।। কেয়াবাৎ ! কিংবা ‘কোই হমদম
না রহা’ ১০ ।
ম্যাষ্টর ।।
সেখানে কিন্তু চেনা চারপাশ ছেড়ে চলেছে ঝুমরু ওস্তাদ । ফলে ৭০% অভিমান + ৩০% দৃঢ়তা
= স্বতন্ত্র এক সোয়াদ ।
ছাত্তর ।। নিঃসঙ্গতার নানা রূপের আভাস
।
ম্যাষ্টর ।। ‘অকেলা
হুঁ ম্যায় ইস জহাঁ মে’ ১১ –
ছাত্তর ।। মানে ?
ম্যাষ্টর ।।
তবে আর আভাষ নিয়ে আস্ফালনটা ক্যানে ?
ছবি
‘নীলা আসমান’ ১১ । তার স্বল্প-শোনা গান ।
কণ্ঠ
দিয়ে পেন্টিং । তারা-টাঙানো আদিম আকাশতলে আদমি একাকী । ছোঁয়ার সাধ হবে । পারবে কি ?
‘তুনে
ইয়ে কেয়া কিয়া’ ১২ আছে অন্যধারে । সদ্য সঙ্গীহীন বীরু-র
হার্ট-ছেঁড়া হাহাকারে –
ছাত্তর ।। ৫০% বেদনা + ৩০% অভিমান +
২০% রাগ = হাই ভোল্ট তীব্রতা ।
কোথায়
উদ্দাম ‘ইয়ে দোস্তি’ ১৩, কোথায় ‘তুনে ইয়ে’ ।
অথচ একই গানের হ্যাপি আর স্লো ভার্সান দুটো ।
ম্যাষ্টর ।। ‘মেরা
জীবন কোরা কাগজ’ ১৪ তো কমন ।
ছবির
শেষে পাবে ওটার অন্য সংস্করণ ১৫ । দম্পতি আবার পড়েন সাত পাকে বাঁধা ।
একই
সুরে গাঁথা । তবু আনকোরা স্টোরি ।
ছাত্তর ।। আর লোরি ?
ম্যাষ্টর ।।
আহা । একঘেয়ে দুলুনির ছাঁদ । একটু একাকিত্ব । আলতো বিষাদ । সাবেক ঘুমপাড়ানিয়া রস ।
বাট বোতল অনেক ।
‘নৌকর’
১৬, ‘লাখোঁ মে এক’ ১৭ –
ছাত্তর ।। ‘কুঁওয়ারা বাপ’ ১৮
, ‘শ্রীমান শ্রীমতী’ ১৯ –
ম্যাষ্টর ।। ‘বন্দি’
২০ –
ছাত্তর ।। শোনা নেই ঠিক ।
ম্যাষ্টর ।। সিচুয়েশন
ইউনিক । মা-মরা খুদে ভাইপো । রাস্তায় তাকে ঘুম পাড়াচ্ছে গরিব কাকা । মন ভোলান নয় ।
আশ্বাস নেই ফাঁকা ।
‘চুপ
হো যা’ ।
নইলে নিদ্রিত বিত্তবানেরা বিরক্ত হয় । পাকড়াবে পুলিশ । দুধ নেই ? আঙুল চুষেই
কাজ চালিয়ে দিস । কান্না বন্ধ !
লোরির
শরীরে কত না গন্ধ । নানা বর্ণের ছোপ ।
ছাত্তর ।। একদিন এক্সচেঞ্জ করবেন আভাষ-এর
গান ... আই হোপ –
ম্যাষ্টর ।।
তৎপূর্বে কর্মশালা হোক ।
‘হি হি হইতে হো হো : হরেক হাসির আভাস ’ । ফ্রম দেব আনন্দ-এর রোম্যান্টিকৌতুক টু রকবাজদের রগড় রঙদার ।
‘খেয়ে
যে লাথি ল্যাং’ ২১ তুমিই ফিরবে ব্রাদার ।
কারণ
ওয়ার্কশপটা তোমার পরিচালনায় ।
ছাত্তর ।। একী পুলক !
ম্যাষ্টর ।। উপস্থিতি
সবার হবে বাধ্যতামূলক । যত ম্যাষ্টর-ছাত্তরদের ।
ছাত্তর ।। হেড যদি বাগড়া দেন জোর ? চেল্লান, ‘কী শোর’ !?
ম্যাষ্টর ।। দেখা
যাবে ।
চেনা আভাষ কুমার । |
ছাত্তর ।। এনকোর ! ইয়ে – ঠ্যাংটা
আগান । ঠুকব পেন্নামটা ।
ম্যাষ্টর ।। ‘টা’ ‘টা’ করছ যে ?
ছাত্তর ।। এহে ... চরণধূলি –
ম্যাষ্টর ।।
সংস্কারকে মারো গুলি ।
________________________________________________________________________________________________________
১ গান : ‘জীবন মে তু ডরনা নহী’ (১৯৭৪)
২ ছবি : ‘কচ্চে হীরে’ (১৯৮১)
৩ ছবি : ‘খুশবু’ (১৯৭৫)
৪ গান : ‘ধীরে সে যানা’ (১৯৭৩)
৫ গান : ‘যো ম্যায় হোতা এক
টুটা তারা’ (১৯৭৩)
৬ গান : ‘হো গোরি মান জরা’;
ছবি : ‘বঢ়তি কা নাম দাড়ি’ (১৯৭৪)
৭ গান : ‘আকে সিধি লগী দিল পে
য্যায়সে কাটারিয়া’; ছবি : ‘হাফ
টিকিট’ (১৯৬২)
৮ ছবি : ‘য্যায়সে কো ত্যায়সা’
(১৯৭৩)
৯ ছবি : ‘ফান্টুস’ (১৯৫৬)
১০ ছবি : ‘ঝুমরু’ (১৯৬১)
১১ ছবি : ‘নীলা
আসমান’ (অসম্পূর্ণ চিত্র । পাঁচের দশকে গাওয়া ।)
১২, ১৩ ছবি : ‘শোলে’ (১৯৭৫)
১৪ ছবি : ‘কোরা
কাগজ’ (১৯৭৪)
১৫ গান : ‘দুখ কে
অন্দর সুখ কী জ্যোতি’ ; ছবি : ‘কোরা
কাগজ’ (১৯৭৪)
১৬ গান : ‘আঁখিয়ো
মে ছোটে ছোটে…চাঁদনী রে ঝুম’ (১৯৭৯)
১৭ গান : ‘চন্দা
ও চন্দা’ (১৯৭১)
১৮ গান : ‘আ রি আ
যা’ (১৯৭৪)
১৯ গান : ‘ও রি
হাওয়া’ (১৯৮২)
২০ গান : ‘চুপ হো
যা’ (১৯৫৭)
________________________________________________________________________________________________________
একটি
নাট্যগোষ্ঠীর স্মারক পুস্তিকার জন্য লেখা (২০০৮) । তাঁদের কাছে আমি কৃতজ্ঞ ।
লেখাটির
প্রতিলিপি পুনরাবিষ্কার করেছেন শ্রীমতী সায়রী মুখোপাধ্যায় । তাঁকেও ধন্যবাদ জানাই ।
BlOGUS-এর জন্য পরিমার্জিত ।
10 comments:
Machatkar.. Hoke abar abar..
অশেষ ধন্যবাদ রজত !!!
খুব উৎসাহিত বোধ করছি ।
Interesting
অশেষ ধন্যবাদ অর্ণব !
এই পোস্ট সম্পর্কে প্রায় কারও মতামত না পেয়ে বেশ নিরাশ লাগছিল ।
Gaan gulo hyperlink kora thakle valo hoto...gaan er post e gaan na shune shudhu text porhe ki ar mon vare?
অশেষ ধন্যবাদ সোমনাথ ।
আমি অবশ্যই চেষ্টা করব গানগুলোর হাইপারলিঙ্ক রাখতে ।
চালিয়ে যান,চালিয়ে যান,চালিয়ে যান...
অশেষ ধন্যবাদ নির্মাল্য বাবু ।
Blogus ব্লগে আপনাকে স্বাগত জানাই ।
Buddhudipto lekha, aha university te nattoshastrer class jodi amon hoto...!
অশেষ ধন্যবাদ !
বিশ্ববিদ্যালয়ে নাট্যশাস্ত্র পাঠকালে মনে হত, থিয়েটার-এর মাহাত্ম্য বোঝাতে যেন জনপ্রিয় ছায়াছবিকে কিঞ্চিৎ কটাক্ষ করাটাই দস্তুর ।
অথচ, এই ধরনের বাংলা-হিন্দি ছবিতে থাকে কত অসংখ্য শিক্ষণীয় মুহূর্ত, অসামান্য সব প্রতিভার কাজ ।
খেয়াল না করলে বুঝি অভিনয়-শিক্ষার্থীরই লোকসান ।
তাই অপটু আঙুলে এই অনধিকার চর্চা ...
Blogus ব্লগে স্বাগত জানাই !
Post a Comment