Thursday, 7 April 2016

Aabhash Kumar. Singing Actor.


রস-আভাষ


== এই ব্লগে প্রদর্শিত অপরের রচনাংশ, স্থিরচিত্র বা অলংকরণের কপিরাইট আমাদের নয় ==

পোস্টের বক্তব্য স্পষ্টতর করতে এগুলি সাজানো হচ্ছে কোনও ব্যবসায়িক স্বার্থে নয়



From the 'Blogus' blog.
BlOGUS ব্লগে রস-আভাষ





From the 'Blogus' blog

কিশোর আভাষ কুমার
[স্থান : নাট্যবিদ্যালয়ের পবিত্র  শ্রেণীকক্ষ ।]
 

ম্যাষ্টর ।। বীররস হল পঞ্চম রস ।

ছাত্তর ।। পঞ্চম  ? Boss !

ম্যাষ্টর ।। উত্তম প্রকৃতির চরিত্রে বীররসটা দেখা যায় । উৎসাহই এর প্রাণ ...

ছাত্তর ।। প্রাণ না ফিরোজ খান

ম্যাষ্টর ।। কে ?!

ছাত্তর ।। 'খোটে সিক্কে' পঞ্চম-এর সুর ।

ম্যাষ্টর ।। মারব ঠাস ! চলছে নাট্য ক্লাস । নাট্যশাস্ত্র পাঠকালে এ কী রসাভাস ?

ছাত্তর ।। রস-আভাষ কিনা আভাষ কুমার-এর গানের রস ।

ম্যাষ্টর ।। আভাষ-টা কে ?

ছাত্তর ।। আপনারা হোলসেল এত 'টা' 'টা' করেন যে ! আভাষ-টা, থিয়েটার-টা, অভিনয়-টা, লেখাপড়া-টা ...?  
আর আভাষ কুমার কে ? জনপ্রিয়তম সিংগার সাতাশিতে প্রয়াণ । তবু আজও তামাম ইন্ডিয়া শোনে তাঁর গান ।

ম্যাষ্টর ।। এটা নাট্য বিভাগ । সিনেমার পপ্যুলার গাইয়ে এখানে অপাংক্তেয় ।

ছাত্তর ।। কেন ? বাংলায় বুঝি আনপপ্যুলার হলেই সে নট শ্রেয় ? আর হিন্দি ছবি অশুচি, নাট্যশিল্প শুদ্ধ হল কীসে ?

ম্যাষ্টর ।। হুঁ । বক্তব্যটা শ্রবণ করি ।

ছাত্তর ।। আপনার ম্যাষ্টরির বিষয় ভরত-নাট্যশাস্ত্রের আটখানা রস । অরুণ, কিরণ, বরুণ -

ম্যাষ্টর ।। ওফ । শৃঙ্গার, হাস্য, করুণ -

ছাত্তর ।। ইত্যাদি প্রভৃতি এবং তার বহিঃপ্রকাশ । অভিব্যক্তি  
তাই তো এক্সপ্রেশনের গুরুদেবকেই স্মরণ করলাম ।

ম্যাষ্টর ।। বাংলার গুরু নয় কী কারণ ?

ছাত্তর ।। হিন্দি গুরু ধরা বারণ ? ইনি কিন্তু বাঙালি । কাজেই ইউসলেস সংস্কারকে মারুন গুলি ।  
আভাষ কুমার-এর গানে পাতুন কান । নইলে আপনাদের দেড়ে-সমাজেরই লোকসান । 
'খোটে সিক্কে'-র থিম সং শোনা কি ? নোট করবেন ঐ লাইনের গায়কি - 'হিম্মতওয়ালে কো মরনা নহী'  
কেয়া স্পিরিট কী উৎসাহ । চলতা-ফিরতা বীররস ।

ম্যাষ্টর ।। নাট্যরসটা এই বুঝলে ?

ছাত্তর ।। বোঝালেন কখন ?

ম্যাষ্টর ।। দু-পয়সার ফিল্মি দর্শননেই কোন ডেপথ । তার সঙ্গে  বীররসের সুমহান কনসেপ্ট –

ছাত্তর ।। শাবাশ । পাতি নাটকের আলোচনায় নাট্যশাস্ত্র টানেন । তখন হয় না রসাভাস ? 
আরে সবই তো আলটিমেটলি সেই মানুষের আখ্যানঅন্তর এক । বদলায় বহিঃপ্রকাশ চেঞ্জ করে আঙ্গিক 
কাজেই ফোর্থ সেঞ্চুরির ভরতমুনিও প্রাসঙ্গিক, আবার বিশ শতকেরও গান, ‘হারে না ইনসান 
সেখানে বীররস পান । এখানে ফিরোজ খান  
যেমন খুশি নেব সবার থেকে ।

ম্যাষ্টর ।। ওকেকিন্তু অভিনয়ের  ধান ভানতে গীত প্রসঙ্গ কেন ?

ছাত্তর ।। শুধু গীত নয় । চিত্র-সংগীত 
যে গান স্রেফ শোনবার নয়, দেখবার । দেখার, আবার ছোঁয়ার কখনও-বা শোঁকবার । ও মাঝি রে গানে নদীর খুশবু পাননি ? 
ঘেঁটে দেখুন ছয় টু আট দশকের হরেক হিরো-র জার্নি । সবাই বন্দি মানানসই ম্যানারিজমের ফাঁদে ।  
আভাষ-এর স্বর বাঁধা নয় কোন ছাঁদে । জ্যান্ত হচ্ছে নায়কের ব্যক্তিগত স্টাইল, চরিত্রের উপযুক্ত ভঙ্গি । এ-ক্লাস এক্সপ্রেশনের ম্যাজিক হল সঙ্গী । 
অথচ সবটাই তাল-লয়-স্বরলিপির কঠিন কঙ্কাল বাঁচিয়ে কেয়া হ্যায় ইয়ে ? অ্যাকটিং না গান ?

ম্যাষ্টর ।। প্লেব্যাকটা তো অভিনয়েরই এক্সটেনশন নন-ফিল্ম আধুনিক গান কিন্তু নির্দিষ্ট কোন চরিত্র-কণ্ঠে নয় ।

ছাত্তর ।। নট সবসময় । বাবা ও খোকা?

ম্যাষ্টর ।। অশ্রুত ।

ছাত্তর ।। শুনে ফেলুন দ্রুত । গানে ডাবল রোল

ম্যাষ্টর ।। হুঁ ।

ছাত্তর ।। আবার ছুপা রুস্তমছবি । একটা গানে দেব আনন্দ অন্যটিতে ভাই বিজয়  
শুধু মিমিক্রি নয় । দুজনের বৈশিষ্ট্য পৃথক করে এঁকেছেন আভাষ অমন পারেন আর কে ?  
কে. এন. সিং-এর নেপথ্যে উদ্দাম গাইতে ? অনায়াসে বামাকণ্ঠ থেকে প্রাণ সাহেবের গলায় বইতে ?  
আভাষ কুমার-এর সর্বাঙ্গ সাড়া দিত গানে । 
নাট্যবিদ্যালয়ের কেউ কি এসব জানে ? খালি দাড়ির চাষ । পবিত্রতার মুখোশ । আর টা’ ‘টামুদ্রাদোষ ।

ম্যাষ্টর ।। হুঁ ।

ছাত্তর ।। একটু আগে পড়াচ্ছিলেন রুদ্ররোষ

ম্যাষ্টর ।। উঁহুরৌদ্র রস । চতুর্থ নাট্যরসক্রোধ হইতে ভূমিষ্ঠ ।

ছাত্তর ।। ডেমো শুনবেন সুমিষ্ট ? ‘য্যায়সে কো ত্যায়সা মিলাচাবুকের ঘ্যাঁস ঘ্যাঁস । আর পাল্লা দিয়ে রাগী কণ্ঠ । ক্রোধ, বিলকুল পিওর ।

ম্যাষ্টর ।। শিওর ?

ছাত্তর ।। কেন ? সিনেমা বলে সংশয় ? হিন্দি, তাই হ্যাটা ? 
নাকি অভিব্যক্তিতে দেখি নাট্যশাস্তর ... গণ্ডস্ফুরণ বা হস্তাগ্রনিষ্পেষণ ... অনুপস্থিত বলে ? 
আপনি আমার ম্যাষ্টর হওয়ার যোগ্যই নন স্যার ।

ম্যাষ্টর ।। ধ্যার ।

ছাত্তর ।। দাড়িতে চুনকাম দেখলেই উপুড় হতে হবে ? কুসংস্কার । সমস্ত গুরুজন কি সম্মানের পাত্তর ?

ম্যাষ্টর ।। ধ্যারটা বললাম তোমাকে ছাত্তর । পোড়া কচু শিখেছ অ্যাকটিং

ছাত্তর ।। মিনিং ?

ম্যাষ্টর ।। য্যায়সে কো ত্যায়সা মিলা’-য় জাস্ট নিরেট রাগ ? প্রতিশোধ নেওয়ার সময় আর কী করি ফিল ?

ছাত্তর ।। ঐ একটা কী বলব থ্রিল

ম্যাষ্টর ।। ঠিক তাই । দীর্ঘ অপেক্ষার অন্তে আশ মিটিয়ে ধোলাই । ক্রোধ ছাপিয়ে মজারোমাঞ্চ । সেটাই লক্ষ্য করলে না ঐ গানে ?

ছাত্তর ।। তার মানে ? ওটা শুনেছেন ?

ম্যাষ্টর ।। একটা রস গড়িয়ে এসে অন্যে মিশে যায় । তবে না ঝিলিক মারবে অভিনয়

ছাত্তর ।। রাইট ! চমক চাই চমক । নাট্যব্যাকরণ মেনে বিশুদ্ধ ভালঅভিনয়, বাসি বিস্কুট ভিন্ন কিছু নয়কিন্তু আপনি

ম্যাষ্টর ।। চিনব না তাঁকে, আভাষ যাঁর আসলি নাম ? আর পদবি ব্যানার্জি নয়, গ্যাঙ্গার্জি ? 
শোন ছাত্তরতুমি তো সাত-আট দশকের নজির টানলে মাত্তর 
দুখী মন মেরে গেল কোনখানে ? 
করুণ রস তথাপি নয় প্যানপ্যানেএকাকিত্ব । অস্ফুট অভিমান । দর্দ হমারা কোই না জানে 
ঐ সূক্ষ্ম মড্যুলেশন চেনায় শিল্পীর জাত ।

ছাত্তর ।। কেয়াবাৎ ! কিংবা কোই হমদম না রহা১০

ম্যাষ্টর ।। সেখানে কিন্তু চেনা চারপাশ ছেড়ে চলেছে ঝুমরু ওস্তাদফলে ৭০% অভিমান + ৩০% দৃঢ়তা = স্বতন্ত্র এক সোয়াদ ।

ছাত্তর ।। নিঃসঙ্গতার নানা রূপের আভাস ।

ম্যাষ্টর ।। অকেলা হুঁ ম্যায় ইস জহাঁ মে১১

ছাত্তর ।। মানে ?

ম্যাষ্টর ।। তবে আর আভাষ নিয়ে আস্ফালনটা ক্যানে ?
ছবি ‘নীলা আসমান ১১ তার স্বল্প-শোনা গান ।
কণ্ঠ দিয়ে পেন্টিং । তারা-টাঙানো আদিম আকাশতলে আদমি একাকী ছোঁয়ার সাধ হবে । পারবে কি ?
তুনে ইয়ে কেয়া কিয়া১২ আছে অন্যধারে সদ্য সঙ্গীহীন বীরু-র হার্ট-ছেঁড়া হাহাকারে

ছাত্তর ।। ৫০% বেদনা + ৩০% অভিমান + ২০% রাগ = হাই ভোল্ট তীব্রতা । 
কোথায় উদ্দাম ইয়ে দোস্তি১৩, কোথায় তুনে ইয়ে অথচ একই গানের হ্যাপি আর স্লো ভার্সান দুটো

ম্যাষ্টর ।।মেরা জীবন কোরা কাগজ১৪ তো কমন । 
ছবির শেষে পাবে ওটার অন্য সংস্করণ ১৫দম্পতি আবার পড়েন সাত পাকে বাঁধা । 
একই সুরে গাঁথা । তবু আনকোরা স্টোরি ।

ছাত্তর ।। আর লোরি ?

ম্যাষ্টর ।। আহা । একঘেয়ে দুলুনির ছাঁদ । একটু একাকিত্ব । আলতো বিষাদ । সাবেক ঘুমপাড়ানিয়া রস । বাট বোতল অনেক । 
নৌকর১৬, ‘লাখোঁ মে এক১৭  

ছাত্তর ।।কুঁওয়ারা বাপ১৮ , ‘শ্রীমান শ্রীমতী১৯  

ম্যাষ্টর ।।বন্দি২০

ছাত্তর ।। শোনা নেই ঠিক ।

ম্যাষ্টর ।। সিচুয়েশন ইউনিক । মা-মরা খুদে ভাইপো । রাস্তায় তাকে ঘুম পাড়াচ্ছে গরিব কাকা । মন ভোলান নয় । আশ্বাস নেই ফাঁকা । 
চুপ হো যা নইলে নিদ্রিত বিত্তবানেরা বিরক্ত হয় । পাকড়াবে পুলিশদুধ নেই ? আঙুল চুষেই কাজ চালিয়ে দিস । কান্না বন্ধ ! 
লোরির শরীরে কত না গন্ধ । নানা বর্ণের ছোপ ।

ছাত্তর ।। একদিন এক্সচেঞ্জ করবেন আভাষ-এর গান ... আই হোপ

ম্যাষ্টর ।। তৎপূর্বে কর্মশালা হোক । 
হি হি হইতে হো হো : হরেক হাসির আভাস । ফ্রম দেব আনন্দ-এর রোম্যান্টিকৌতুক টু রকবাজদের রগড় রঙদার । 
খেয়ে যে লাথি ল্যাং২১ তুমিই ফিরবে ব্রাদার । 
কারণ ওয়ার্কশপটা তোমার পরিচালনায় ।

ছাত্তর ।। একী পুলক !

ম্যাষ্টর ।। উপস্থিতি সবার হবে বাধ্যতামূলক । যত ম্যাষ্টর-ছাত্তরদের ।

ছাত্তর ।। হেড যদি বাগড়া দেন জোর ? চেল্লান, কী শোর’ !?

ম্যাষ্টর ।। দেখা যাবে ।
From the 'Blogus' blog

চেনা আভাষ কুমার
ছাত্তর ।। এনকোর ! ইয়ে ঠ্যাংটা আগান । ঠুকব পেন্নামটা ।

ম্যাষ্টর ।। টা টাকরছ যে ?

ছাত্তর ।। এহে ... চরণধূলি

ম্যাষ্টর ।। সংস্কারকে মারো গুলি ।

________________________________________________________________________________________________________


গান : জীবন মে তু ডরনা নহী’ (১৯৭৪)

ছবি : কচ্চে হীরে (১৯৮১)

ছবি : খুশবু’ (১৯৭৫)

গান : ধীরে সে যানা’ (১৯৭৩)

গান : যো ম্যায় হোতা এক টুটা তারা’ (১৯৭৩)

গান : হো গোরি মান জরা’; ছবি : ‘বঢ়তি কা নাম দাড়ি’ (১৯৭৪)

গান : ‘আকে সিধি লগী দিল পে য্যায়সে কাটারিয়া’; ছবি : ‘হাফ টিকিট’ (১৯৬২)

ছবি : ‘য্যায়সে কো ত্যায়সা’ (১৯৭৩)

ছবি : ‘ফান্টুস’ (১৯৫৬)

১০ ছবি : ‘ঝুমরু’ (১৯৬১)

১১ ছবি :নীলা আসমান’ (অসম্পূর্ণ চিত্র । পাঁচের দশকে গাওয়া )

১২, ১৩ ছবি : শোলে’ (১৯৭৫)

১৪ ছবি : ‘কোরা কাগজ’ (১৯৭৪)

১৫ গান : ‘দুখ কে অন্দর সুখ কী জ্যোতি’ ; ছবি : ‘কোরা কাগজ’ (১৯৭৪)

১৬ গান : ‘আঁখিয়ো মে ছোটে ছোটেচাঁদনী রে ঝুম’ (১৯৭৯)

১৭ গান : চন্দা ও চন্দা’ (১৯৭১)

১৮ গান : আ রি আ যা’ (১৯৭৪)

১৯ গান : ও রি হাওয়া’ (১৯৮২)

২০ গান : চুপ হো যা’ (১৯৫৭)

২১ ছবি : অন্যায় অবিচার’ (১৯৮৫)

________________________________________________________________________________________________________


একটি নাট্যগোষ্ঠীর স্মারক পুস্তিকার জন্য লেখা (২০০৮) । তাঁদের কাছে আমি কৃতজ্ঞ ।
লেখাটির প্রতিলিপি পুনরাবিষ্কার করেছেন শ্রীমতী সায়রী মুখোপাধ্যায় তাঁকেও ধন্যবাদ জানাই ।

BlOGUS-এর জন্য পরিমার্জিত ।

________________________________________________________________________________________________________

10 comments:

rajatsarkar said...

Machatkar.. Hoke abar abar..

Unknown said...

অশেষ ধন্যবাদ রজত !!!
খুব উৎসাহিত বোধ করছি ।

Arnab said...

Interesting

Unknown said...

অশেষ ধন্যবাদ অর্ণব !
এই পোস্ট সম্পর্কে প্রায় কারও মতামত না পেয়ে বেশ নিরাশ লাগছিল ।

Somnath Dasgupta said...

Gaan gulo hyperlink kora thakle valo hoto...gaan er post e gaan na shune shudhu text porhe ki ar mon vare?

Unknown said...

অশেষ ধন্যবাদ সোমনাথ ।
আমি অবশ্যই চেষ্টা করব গানগুলোর হাইপারলিঙ্ক রাখতে ।

Unknown said...

চালিয়ে যান,চালিয়ে যান,চালিয়ে যান...

Unknown said...

অশেষ ধন্যবাদ নির্মাল্য বাবু ।
Blogus ব্লগে আপনাকে স্বাগত জানাই ।

সুপর্ণা said...

Buddhudipto lekha, aha university te nattoshastrer class jodi amon hoto...!

Unknown said...

অশেষ ধন্যবাদ !
বিশ্ববিদ্যালয়ে নাট্যশাস্ত্র পাঠকালে মনে হত, থিয়েটার-এর মাহাত্ম্য বোঝাতে যেন জনপ্রিয় ছায়াছবিকে কিঞ্চিৎ কটাক্ষ করাটাই দস্তুর ।
অথচ, এই ধরনের বাংলা-হিন্দি ছবিতে থাকে কত অসংখ্য শিক্ষণীয় মুহূর্ত, অসামান্য সব প্রতিভার কাজ ।
খেয়াল না করলে বুঝি অভিনয়-শিক্ষার্থীরই লোকসান ।
তাই অপটু আঙুলে এই অনধিকার চর্চা ...
Blogus ব্লগে স্বাগত জানাই !